Main Menu

চীনে ১২০টি গান নিষিদ্ধ করেছে সে দেশের সরকার !

news-8অনলাইন ডেস্ক- সহিংসতা, যৌনতা ও আইন অমান্যের ঘটনাকে উত্সাহিত করার অভিযোগে চীনে বেশ কিছু গান নিষিদ্ধ করা হয়েছে। ইন্টারনেট থেকে মোট ১২০টি গান প্রত্যাহারের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। কোনো ব্যক্তি বা সংস্থা এ ধরণের গান সরবরাহ করতে পারবে না বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। খবর এএফপি।

এসকল গানের মধ্যে রয়েছে ‘ডোন্ট ওয়ান্ট টু গো টু স্কুল’, ‘অল মাস্ট ডাই’ প্রভৃতি শিরোনামের বেশ কিছু গান। চীনের সংস্কৃতি মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এসব কথা সংবলিত গানে সহিংসতা ও যৌনতাকে পৃষ্ঠপোষণা করা হয়। এছাড়া দেশ ও সমাজের প্রচলিত নিয়ম-নীতি এবং আইন অমান্যেও উত্সাহ দেয়। তাই দেশের বৃহত্তর স্বার্থে এসব গান নিষিদ্ধ করা হয়েছে বলে জানানো হয়। কালো তালিকাভুক্ত গানগুলোর বেশিরভাগই অপরিচিত গায়কদের সুর ও কণ্ঠে শোনা গেছে। এর মধ্যে কিছু ব্যান্ডের গানও রয়েছে। তবে সেগুলোর বেশিরভাগই জনপ্রিয় ও মূল ধারার ব্যান্ড নয়। এদের কিছু গানের শিরোনামও সরকারি বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। বলা হচ্ছে, ‘নো মানি নো ফ্রেন্ড’ ও ‘সুইসাইড ডায়েরি’ শীর্ষক গানগুলো সামাজিক মূল্যবোধের অবক্ষয়ে ভূমিকা রাখছে।

চীনের সংস্কৃতি মন্ত্রণালয় এসব গান ইন্টারনেট থেকে প্রত্যাহার করে নিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতি নির্দেশ দিয়েছে। এছাড়া সেই সকল প্রতিষ্ঠানের দেয়া সেবার মানের উন্নয়ন করতে বলা হয়েছে। এসব নির্দেশনা অমান্যকারীকে প্রচলিত আইন অনুযায়ী শাস্তির সম্মুখীন হতে হবে বলে সতর্ক করে দেয়া হয়েছে। তবে শাস্তির মাত্রা সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

উল্লেখ্য, কম্যুনিস্ট শাসিত চীনে কঠোর সেন্সরশিপ আইন চালু আছে। এই ব্যবস্থাকে ‘গ্রেট ফায়ারওয়াল’ নামে অভিহিত করা হয়। এর মাধ্যমে দেশীয় ওয়েবসাইটের পাশাপাশি কিছু আর্ন্তজাতিক ওয়েবসাইটও নিয়ন্ত্রণ করা হয় বলে অভিযোগ আছে। ফেসবুক, টুইটার ও ইউটিউবের মতো ওয়েবসাইটেও অবাধে প্রবেশ করতে পারেন না সেদেশের ইন্টারনেট ব্যবহারকারীরা।






Related News

Comments are Closed