Main Menu

ইন্টারনেট কোম্পানি গুগল-এর প্রতিষ্ঠানিক কাঠামোয় রদবদল আসছে

news-15তথ্য প্রযুক্তি- বিশ্বের অন্যতম প্রধান ইন্টারনেট কোম্পানি গুগল তার প্রতিষ্ঠানিক কাঠামোয় বড় রকমের পরিবর্তন আনছে। তারা ‘এ্যালফাবেট’ নামে নতুন হোল্ডিং কোম্পানি গঠন করে বিভিন্ন কাজের ক্ষেত্রগুলো কয়েকটি প্রতিষ্ঠানের মধ্যে ভাগ করে দিচ্ছে। এর ফলে প্রতিষ্ঠানটির ঐতিহ্যগত কাজগুলো – যেমন সার্চ ইঞ্জিন, ম্যাপিং সেবা, ইউটিউব – এগুলো গুগল নামের অধীনেই থাকছে। তবে অপেক্ষাকৃত নতুন ধরণের যেসব উদ্যোগ – যেমন চালকবিহীন মোটরগাড়ি, বা সর্বাধুনিক চিকিৎসা গবেষণা – এগুলো দেখবে নতুন তৈরি করা কোম্পানি।

এই খবরের পর স্টকমার্কেটে গুগলের শেয়ারের দাম সাত শতাংশ বেড়ে গেছে। গত বছর গুগলের শেয়ার বিক্রি হয়েছিল ৬ হাজার ৬ শ কোটি ডলারের। গুগলের নতুন প্রধান নির্বাহী হচ্ছেন এর বর্তমান ভাইস-প্রেসিডেন্ট সুন্দর পিচাই। মি. পিচাইএর জন্ম ভারতের তামিলনাডুতে অত্যন্ত সাধারণ পরিবারে, পড়াশোনা করেছেন ভারতের খড়গপুর আইআইটি, আর যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে।

গুগলের কর্মীদের মধ্যে মৃদুভাষী মি. পিচাই অত্যন্ত জনপ্রিয়। গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারী পেজ হতে যাচ্ছেন এ্যালফাবেটের প্রধান নির্বাহী বলছেন, এই পুনর্গঠনের ফলে তাদের কাজে স্বচ্ছতা ও গতিশীলতা আসবে।






Related News

Comments are Closed